Breaking News
Home / অন্যান্য / ৩৭ বছর আগের বোতল-বার্তার খোঁজ মিলল ৪৩৫০ মাইল দূরে! জেনে নিন বিস্তারিত…

৩৭ বছর আগের বোতল-বার্তার খোঁজ মিলল ৪৩৫০ মাইল দূরে! জেনে নিন বিস্তারিত…

জাপানের একটি স্কুলের শিক্ষার্থীরা ৩৭ বছর আগে একটি ছোট্ট বার্তা লিখে তা বোতলে ভরে সমুদ্রে ফেলেছিল। তাদের সেই বোতল-বার্তা অবশেষে ৪৩৫০ মাইল দূরে দেশটির হাওয়াইতে খুঁজে পাওয়া গেছে।

টোকিওর কোশি হাইস্কুলের ন্যাচারাল সায়েন্স ক্লাবের সদস্যরা ১৯৮৪ থেকে ১৯৮৫ সালের মধ্যে ৭৫০টি এরকম বার্তাবহ বোতল সমুদ্রে ফেলে। তাদের লক্ষ্য ছিল সমুদ্রের স্রোত নিয়ে অনুসন্ধান চালানো। তারা বোতলের মধ্যে ইংরেজি, জাপানি ও পর্তুগিজ ভাষায় বার্তা লিখেছিলেন।

সেখানে লেখা ছিল-কেউ যদি এই বোতল পান, তিনি যেন বার্তা প্রেরকের সঙ্গে যোগাযোগ করেন। এসব বোতল ফিলিপাইন, কানাডা ও আলাস্কার দিকে ভেসে গিয়েছিল।

এর আগে ২০০২ সালে ৫০তম বোতলটির সন্ধান পাওয়া যায় জাপানের দক্ষিণাঞ্চলে। আর এবার হাওয়াই অঞ্চলে ৫১তম বোতলটি খুঁজে পাওয়া গেল!

ওই স্কুলের বর্তমান ভাইস প্রিন্সিপাল বলেন, ‘আমি আশ্চর্য হয়েছি। ১৯ বছর আগে সর্বশেষ বোতলটি পাওয়া গিয়েছিল। ভেবেছিলাম বাকি বোতলগুলি হারিয়ে গেছে। ৫১তম বোতলটি খুঁজে পাওয়া সত্যিই রোমাঞ্চকর।’

তিনি আশা করেন, কেউ হয়তো ৫২তম বোতলটিও খুঁজে পাবেন। এই ৫১তম বোতলটি খুঁজে পেয়েছে ৯ বছর বয়সী এক শিশু। তার নাম অ্যাবি গ্রাহাম।

ভাইস প্রিন্সিপাল জানান, তার স্কুলের এখনকার দু’জন শিক্ষার্থী শিশুটিকে একটি চিঠি পাঠানোর পরিকল্পনা করেছে। সঙ্গে থাকবে একটি ছোট্ট উপহার-টাইরো-বাটা, মত্‍স্যজীবীদের দ্বারা ব্যবহৃত এক ধরনের পতাকা।

সূত্র: সিএনএন।

Check Also

৪৭ লাখ টাকা নিয়ে অটোচালকের সঙ্গে পালালেন কোটিপতির বউ

ভালোবাসা না মানে জাত, আর না মানে ধর্ম। যেকোনো সময় যেকোনো বয়সে মানুষ প্রেমে পড়তে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *